ব্ল্যাক হোলে যা ঘটবে

এই ইউনিভার্সের সবচেয়ে মারাত্মক এবং ইন্টারেস্টিং জায়গা সম্ভবত ব্ল্যাক হোল। এটা একটু ইন্টারেস্টিং কারণ এখানে কেউ ঢুকে পড়ার চিন্তা করলে তার ১২টা বাজার বিভিন্ন কায়দা আছে এবং আজকের টপিক এটাই। আপনি যদি কাউকে ব্ল্যাক হোলে ছুঁড়ে ফেলেন তাহলে কী অবস্থা হতে পারে সেটাই আজকে লেখার উদ্দেশ্য।
অনেক ভর সম্পন্ন একটা বস্তুকে তার ভর একই রেখে ছোট করতে থাকলে একসময় একটা পর্যায় আসবে যখন বস্তুটি একটা ব্ল্যাক হোলে পরিণত হবে। যেমন, পৃথিবীর ভরকে একই রেখে যদি পৃথিবীর সাইজ একটা মার্বেলের সমান করা হয় তাহলে পৃথিবী একটা ব্ল্যাক হোলে পরিণত হবে এবং এটাই ব্ল্যাক হোল হবার ব্যাসিক আইডিয়া বলা যেতে পারে। ব্ল্যাক হোলের একদম কেন্দ্রে একটা পয়েন্ট থাকে যেটাকে সিঙ্গুলারিটি বলা হয় এবং এই পয়েন্টকে একটা বৃত্তের কেন্দ্র হিসেব করে চারিদিকে সমান দুরত্বে একটা বৃত্তাকার এলাকা থাকে যেটাকে ইভেন্ট হরাইজন বলা হয়। এই ইভেন্ট হরাইজনের ভেতরে একবার কিছু ঢুকলে তার আর বাইরের আসার কোন উপায় নেই কারণ ব্ল্যাক হোলের ভেতরে সিঙ্গুলারিটিতে গ্রাভিটির আকর্ষণ এতো বেশি যে সে কোন কিছুকেই এই ইভেন্ট হরাইজনের বাইরে আসতে দেয় না এবং নিজের দিকে টানতে থাকে। যেহেতু কোন কিছুই ইভেন্ট হরাইজন থেকে বাইরে আসে না তাই ইভেন্ট হরাইজনের ভেতরে সব কিছুই কালো এবং নামের সাথে ব্ল্যাক টার্মটা পারফেক্ট হয়। হোল বলা হয় কারণ এটা ইউনিভার্সের ফেব্রিক্সে একটা গর্তর সৃষ্টি করে এবং এই দুটো এক করে নাম ব্ল্যাক হোল।
ধরা যাক, নিরাপদ দুরত্বে থেকে আপনি আপনার শত্রু শিখন ভাইকে ব্ল্যাক হোলের দিকে ছুঁড়ে দিলেন। আপনি হয়তো ভাবছেন তাকে আর আপনার দেখতে হবেনা, ভেজাল বিদায় হয়েছে কিন্তু রিয়েলিটি একটু অন্যরকম। যেই মুহূর্তে আপনি ছুঁড়ে দিলেন সেই মুহূর্ত থেকেই রিয়েলিটি দুটো ভাগে ভাগ হবে। একটা ভাগে আপনি কী দেখবেন আর একটা ভাগে শিখন ভাই কী দেখবে সেটা।
প্রথমে বলি আপনি কী দেখবেন। আপনি দেখবেন ছুঁড়ে দেবার সাথে সাথেই শিখন ভাই ব্ল্যাক হোলের দিকে যাওয়া শুরু করেছে। শুরুতে শিখন ভাই খুব দ্রুত যেতে থাকলেও সে যতই ইভেন্ট হরাইজনের কাছাকাছি চলে আসবে ততই খুব আস্তে, মানে খুবই আস্তে আস্তে যাচ্ছে বলে আপনার মনে হবে। অনেকটা স্লো মোশন ছবির মতো এবং শিখন ভাই ধীরে ধীরে ইলাস্টিকের মতো লম্বা হতে শুরু করবে। এই লম্বা হয় ইভেন্ট হরাইজনের বাইরের টাইডাল ফোর্সের কারণে। মূলত দুটো পয়েন্টের গ্রাভিটির ডিফারেন্সকে টাইডাল ফোর্স বলা হয়। এখন আপনি যদি শিখন ভাইয়ের মাথা এবং পা কে দুটো পয়েন্ট ধরেন তাহলে তার শরীরের মাথা এবং পায়ের গ্রাভিটির ডিফারেন্স এতো বেশি যে শিখন ভাই ইলাস্টিকের মতো লম্বা এবং আড়াআড়িতে চিকন হতে শুরু করবে। এই ব্যাপারটাকেই সায়েন্টিস্টরা আদর করে স্পাগেটিফিকেশন বলেন। আপনি আরও দেখবেন শিখন ভাই লাল রঙের এবং আবছা হওয়া শুরু করেছে কিন্তু কখনোই পুরোপুরি মিলিয়ে যাচ্ছেনা। শেষ পর্যায়ে শিখন ভাইয়ের যেটা হবে সেটা হল তার স্পাগেটির মতো শরীরটা খুব আবছা এবং লাল রঙের দেখাবে ব্ল্যাক হোলের সার্ফেসে। তাকে ডিটেক্ট করা খুব কঠিন হবে কিন্তু যদি আপনি খুব ভালো করে তাকান তাহলে খুব আবছা ভাবে তাকে দেখতে পাবেন এবং এই অবস্থায়ই সে থেকে যাবে আজীবন। আপনি কফি খেয়ে এসেও দেখবেন সে এভাবেই আছে আবার আপনি ১০ বছর পরেও যদি তাকান তাহলেও শিখন ভাইকে এভাবেই দেখতে পাবেন।
এবার শিখন ভাই কী দেখবে। শিখন ভাই যদি ছোট ব্ল্যাক হোলের ভেতরে যেতে শুরু করে তবে সে তার শরীরকে স্পাগেটির মতো হতে দেখতে শুরু করবে এবং আমি নিশ্চিত না এই পর্যায়ে তার জ্ঞান থাকবে কিনা। ইভেন্ট হরাইজনের আসে পাশে স্পেস এতো বেশি ডিসটর্টেড যে শিখন ভাই বাইরের ইউনিভার্সের মাল্টিপল ইমেজ দেখতে শুরু করবে। তার কাছে মনে হবে এই ইমেজ গুলো রিফ্লেক্টেড এবং উল্টো দেখাচ্ছে। খুব দ্রুতই সে তার স্পাগেটির শরীর নিয়ে সিঙ্গুলারিটিতে চলে যাবে এবং কেউ জানেনা ওখানে কি ঘটবে। তবে যদি বড় ব্ল্যাক হোল হয় তাহলে শিখন ভাই তাকে স্পাগেটির মতো হতে দেখবে না এবং সুড়ুৎ করে হয়তো জীবন্ত অবস্থাতেই ব্ল্যাক হোলের ভেতরে ঢুকে সিঙ্গুলারিটিতে মিলিয়ে যাবে এবং শিখন ভাই ওখানেই শেষ।
আমি রেকমেন্ড করবো কাউকে ব্ল্যাক হোলের দিকে ছুঁড়ে না ফেলার জন্য এবং আপনিও যাবার চেষ্টা না করলেই ভালো। তবে যদি বাইচান্স যেতেই চান তাহলে খেয়াল করুন আপনি হবেন সেই প্রথম মানুষ যে ব্ল্যাক হোলের ভেতরে ঢুকেছে। ব্ল্যাক হোলের গোপনীয়তা দেখেছে। ইজিন্ট ইট ফ্যাসিনেটিং? যদিও আপনার জানাবার কোন উপায় নেই আসলেই কী দেখেছেন কিংবা কেমন ফিল করেছেন তবে নিশ্চিত থাকুন যে আপনার নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

Comments

Popular posts from this blog

পৈশাচিক আনন্দ

সময়ের অপেক্ষা